Logo

Developing the Reading Habit Program (DRH)
Secondary Education Quality and Access Enhancement Project (SEQAEP)

Logo

পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি [Developing the Reading Habit Program]
 

পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ)-এর অন্যতম একটি সাব-কম্পোনেন্ট। বাংলাদেশের মাধ্যমিক পর্যায়ের ছাত্র-ছাত্রীদের পড়াশোনা মূলত পাঠ্যপুস্তক নির্ভর। জীবনের সার্বিক বিকাশ ও উৎকর্ষ ঘটানোর উপযোগী বিচিত্রমুখী শিক্ষার সুযোগ তাদের কম। শিক্ষাজীবনের এই শূন্যতা পূরণ করার জন্য পাঠ্যপুস্তক ছাড়াও উন্নতমানের নানা ধরনের সৃজনশীল ও আনন্দময় বই তাদের হাতে তুলে দেওয়া প্রয়োজন যাতে তাদের মনের জানালা খোলে এবং দৃষ্টিভঙ্গি মানবিক ও কল্পনা সমৃদ্ধ হয়ে ওঠে। এই লক্ষ্যে পাঠ্যপুস্তকের বাইরে নানা ধরনের বই পড়তে ছাত্র-ছাত্রীদের উৎসাহিত করার বিষয়টি শিক্ষা মন্ত্রণালয় গুরুত্বের সাথে গ্রহণ করেছে।

বর্তমানে দেশের স্কুল/মাদ্রাসাগুলোতে কার্যকর লাইব্রেরি সুবিধা না-থাকায় শিক্ষার্থীদের পাঠ্যবইয়ের বাইরে সৃজনশীল বই পড়ার সুযোগ খুবই অপ্রতুল। তাই শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন সেকায়েপ প্রকল্পের অধীনে এই পাঠাভ্যাস বৃদ্ধির কর্মসূচি গ্রহণ করা হয়েছে।


এই কর্মসূচির উদ্দেশ্য: শিক্ষার্থীদের মধ্যে স্বাধীনতা, দেশ ও কৃষ্টি, সাহিত্য-সংস্কৃতির বিষয়ে কিশোর উপযোগী সুখপাঠ্য মননশীল বই পড়ার অভ্যাস গড়ে তোলা যা তাদের সুস্থ মানসিকতার বিকাশ ঘটাবে এবং শিক্ষার প্রকৃত লক্ষ্য ও উদ্দেশ্য সাধনে সহায়ক হবে। এই কর্মসূচির মাধ্যমে যেসব সুযোগ সৃষ্টি হবে, সেগুলো হলো:

  • প্রকল্পভুক্ত সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের মধ্যে বইপড়ার জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি;
  • বয়স ও মন-উপযোগী সুন্দর সুখপাঠ্য এবং উচ্চতর মূল্যবোধ সম্পন্ন বাংলা ও ইংরেজি বই পড়ার অভ্যাস সৃষ্টি;
  • কর্মসূচি পরিচালনার জন্য প্রতিটি প্রতিষ্ঠানের নির্বাচিত শিক্ষকের/সহকারী লাইব্রেরিয়ান প্রশিক্ষণ;
  • পঠিত বইয়ের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন;
  • পাঠ মূল্যায়ন শেষে মূল্যায়নের ভিত্তিতে পুরস্কার প্রদান;


ষষ্ঠ থেকে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীরা এই বইপড়া কর্মসূচিতে অংশ নিয়ে প্রতিবছর শ্রেণিভিত্তিক নির্ধারিত ১০ থেকে ১৬টি বাংলা ও ৪টি ইংরেজি সুন্দর রুচিসম্মত ও উচ্চমূল্যবোধ সম্পন্ন বই পড়ার সুযোগ পাচ্ছে। বাংলা ও ইংরেজি বই পড়ার অভ্যাস গড়ে তোলা সম্ভব হলে উভয় ভাষায় শিক্ষার্থীরা পারদর্শী হয়ে উঠবে। চিন্তা-চেতনা আধুনিক ও মানবিক হবে। বইপড়াকে উৎসাহিত করার লক্ষ্যে সদস্যদের জন্য রয়েছে পুরস্কারের পর্যাপ্ত ব্যবস্থা। বইপড়া শেষ হলে প্রতিটি স্কুল/মাদ্রাসায় পাঠকদের মধ্যে আয়োজন করা হচ্ছে একটি মূল্যায়ন পরীক্ষা। ঐ পরীক্ষা থেকে বেরিয়ে আসছে কে ক'টি বই পড়েছে। এই পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের দেয়া হচ্ছে তিন ধরনের পুরস্কার। ১টি, ২টি বা ৩টি সুনির্বাচিত বই। শিক্ষার্থীদের সেরাপাঠক পুরস্কার প্রাপ্তির ভিত্তিতে উপজেলার সেরা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, সংগঠক, এসএমসি/এমএমসি সভাপতি এবং পিটিএ সভাপতিকেও ২টি করে বই পুরস্কার হিসেবে প্রদান করা হচ্ছে। যেহেতু কিশোর-কিশোরীদের মন কচি, তারা জীবনের ব্যাপারে উন্মুখ, অনুসন্ধিৎসু, স্পর্শকাতর ও গ্রহণক্ষম; তাই জীবনের এই সূচনালগ্নে তাদের ভেতর উন্নত মাবিক চেতনা, বড় স্বপ্ন, দৃষ্টিভঙ্গি ও মূল্যবোধ সঞ্চারিত করতে পারলে তারা আধুনিক ও আদর্শিক মানুষ হিসেবে গড়ে উঠবে, এটা দৃঢ়ভাবে বিশ্বাস করা যায়।

বিশ্বসাহিত্য কেন্দ্র ২০১০ সাল থেকে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করে আসছে। ২০১৫ সালে ২১৫টি উপজেলার ৯৭৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি বাস্তবায়িত হয়েছে। প্রকল্পের তৃতীয় সংশোধনীর মাধ্যমে ২০১৬ সালে ৩৫টি উপজেলার আরও ২২০০টি প্রতিষ্ঠানে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচিভুক্ত হয়েছে। সেকায়েপ প্রকল্পের আওতায় ডিসেম্বর ২০১৭ পর্যন্ত পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি অব্যাহত থাকবে। প্রতিষ্ঠান পর্যায়ে বইপড়া কার্যক্রমের পাশাপাশি সব বয়সের সব মানুষের বই পড়ার সুযোগ সৃষ্টির লক্ষ্যে অন-লাইন বইপড়া কর্মসূচি চালু করা হয়েছে।

একনজরে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির অগ্রগতি ২০১০-২০১৭

পর্যায়/সাল

উপজেলা সংখ্যা

প্রতিষ্ঠানের সংখ্যা

সুবিধাভোগী ছাত্র-ছাত্রীর সংখ্যা

পুরস্কারপ্রাপ্ত ছাত্র-ছাত্রীর সংখ্যা

লক্ষ্যমাত্রা

অর্জন

লক্ষ্যমাত্রা

অর্জন

১ম পর্যায় ২০১০

২৬

১০০০

১০০০

১০০০০০

৯৪৬৪০

৩৪৩৮৮

২য় পর্যায় ২০১১

৭০

২৫০০

২৫০০

২৫০০০০

২৮৪১০৩

৯৯০৪১

৩য় পর্যায় ২০১২

১২২

৪৫০০

৪৫০০

৪৫০০০০

৫৬২১৬৪

২০৭০১৪

৪র্থ  পর্যায় ২০১৩

১২৫

৬৭৮১

৬৬৬৯

৬৭৮১০০

৭৯৪১৮৫

২৯৫০১০

৫ম পর্যায় ২০১৪

১২৫

৬৭৮১

৬৬৮০

৬৭৮১০০

৮১১৯৬২

২৯৭৭৮০

৬ষ্ঠ পর্যায় ২০১৫

২১৫

১০০০০

৯৭৩৪

১০০০০০০

১৫৪৫৪৪৫

৪৯০৫২৮

৭ম পর্যায় ২০১৬

২৫০

১১৭০০

১১৯৮২

১২০০০০০

২০৭৪৪২৪

৬৫১৪১৪

৮ম পর্যায় ২০১৭

২৫০ ১২০০০ ১২১১৭ ১২০০০০০ ২১৬৭২৫৪ ৭৫৮৯৮৬